Bartaman Patrika
 

রাজনৈতিক বন্দিদের নিয়ে নাটক
গরাদের আঁধার ফুঁড়ে 

সম্প্রতি জেলাখানায় বন্দি থাকা অবস্থায় মৃত্যু হল কিষেনজি ঘনিষ্ঠ মাওবাদী নেতা সুদীপ চোংদার ওরফে কাঞ্চনের। বিভিন্ন স্যোশাল মিডিয়ায় অভিযোগ উঠতে শুরু করেছে যে, জেল কর্তৃপক্ষের অবেহলার জন্যই প্রায় বিনা চিকিৎসায় মৃত্যু হয়েছে তাঁর। নকশাল সন্দেহে কিংবা অভিযোগে দেশের নানা জেলে বন্দি হয়ে রয়েছেন অনেকে। 
বিশদ
স্থিতিশীল উন্নয়ন বনাম স্বার্থান্বেষী উন্নয়নের গল্প 

আধুনিকতার ছোঁয়ায় ও প্রয়োজনের তাগিদে মানুষ ক্রমশ ধ্বংস করে চলেছে প্রকৃতিকে। যা আগামী দিনে দুনিয়া জুড়ে ব্যাপক উষ্ণায়ন ও মানব সভ্যতার ধ্বংসের কারণ হয়ে উঠতে পারে। উন্নয়ন অর্থে ব্যাপক নগরায়ণ ও যন্ত্রায়ণকেই বোঝানো হয়ে এসেছে। 
বিশদ

11th  February, 2019
বক্তৃতা দিতে উঠলেই জনগণের আবদার, ডায়লগ বলতে হবে 

না এঁরা কেউ দেব, চিরঞ্জিৎ কিংবা মুনমুন সেন নন। এঁরা পোড় খাওয়া রাজনীতিক। কিন্তু এঁদের নেশা যাত্রা। বক্তৃতার মঞ্চ থেকে যাত্রাপালার মঞ্চ দুই-ই কাঁপানো এইসব নেতা কাম অভিনেতাদের নিয়ে লিখলেন বিমল বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

11th  February, 2019
দ্বিজেন্দ্রলাল রায়ের সাজাহান এখনও প্রাসঙ্গিক 

রাজনীতির দড়ি টানাটানির রূপ কতটা কদর্য ও জটিল হতে পারে তা সাধারণ মানুষ হিসেবে আমরা প্রতিনিয়তই দেখতে পাচ্ছি। শুধু দেখতে পাচ্ছি তাই নয়, এর প্রভাব আমাদের ওপরেও পড়ছে। সুস্থ রাজনীতি যেমন সমাজকে সুস্থ রাখে, তেমনি পঙ্কিল রাজনীতি মানুষকে অসুস্থ করে তোলে।  
বিশদ

11th  February, 2019
সুবর্ণজয়ন্তী উৎসবে মাঙ্গলিক

পশ্চিমবঙ্গে যে সমস্ত নাট্যদল আছে তাদের মধ্যে অন্যতম ‘মাঙ্গলিক’ নাট্যসংস্থা। ১৯৬৮ সালের ১২ ডিসেম্বর এই সংস্থার জন্ম হয়। এই নাট্য সংস্থার প্রাণপুরুষ নাট্যকার নির্দেশক ও অভিনেতা সমীর বিশ্বাস। তাঁর নিরলস প্রচেষ্টায় একের পর এক ভালো প্রযোজনা দর্শকদের সামনে মঞ্চস্থ করেছে দলটি।
বিশদ

04th  February, 2019
পরশমণি

 সমাজের চার স্তরের চারজন একাকী মানুষ—কল্যাণ, কালী, চারুলতা ও ডুগডুগি। আপন স্বার্থসিদ্ধির লোভে একে অপরের আত্মীয় সেজে এরা অভিনয় করে চলে দিনের পর দিন। আর এভাবেই একে অপরের সঙ্গে ভালোবাসার চিরস্থায়ী বন্ধনে জড়িয়ে পড়ে।
বিশদ

04th  February, 2019
যাত্রালক্ষ্মী বীণা দাশগুপ্তা

জমজমাট সামাজিক যাত্রাপালা ‘মেয়েরা কবে স্বাধীন হবে?’ শেষ হয়েছে। তবু দর্শকেরা কেউ যাত্রার আসর থেকে নড়ছেন না। কারণ তাঁরা জানেন, তাঁদের সবার প্রিয় অভিনেত্রী যাত্রালক্ষ্মী বীণা দাশগুপ্তা এবার তাঁর অভিনীত পুরনো যাত্রাপালাগুলির অন্তত দুটো গান পরিবেশন করবেন। কিন্তু বীণাদেবী আসছেন কই?
বিশদ

04th  February, 2019
আমাদের জুটি অমর

পর্দার উত্তম-সুচিত্রার মতো যাত্রার অনল-কাকলী জুটি। কোন রসায়নে বাইশ বছর ধরে অটুট এই জুটি? আধুনিক যাত্রা নিয়েই বা কী মত তাঁদের? খোঁজ নিলেন শুভঙ্কর গুহ।
বিশদ

04th  February, 2019
গোবরডাঙা রঙ্গভূমির ‘রাজার খোঁজে’ মাতিয়ে দিল দর্শককে

‘আমরা নূতন যৌবনেরই দূত!’— কবিগুরুর একথা সত্যিই যে মিথ্যে নয় তা আবারও একবার প্রমাণ করে দিল রঙ্গভূমির কচিকাঁচার দল। সম্প্রতি পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমি আয়োজিত অষ্টাদশ নাট্যমেলায় আমন্ত্রিত হয়ে গত ৩০ নভেম্বর ২০১৮, তৃপ্তি মিত্র নাট্যগৃহ দাপিয়ে গেল গোবরডাঙা রঙ্গভূমির কচিকাঁচারা,তাদের প্রযোজনা ‘রাজার খোঁজে’ নিয়ে।
বিশদ

04th  February, 2019
স্পিড নাট্য উৎসব

 পূর্ব বর্ধমানের পথশিশুদের নিয়ে কাজ করে স্বেচ্ছাসেবী সংগঠন স্পিড। এছাড়াও শিশুবিকাশ, পরিযায়ী শ্রমিকদের স্বাস্থ্য সচেতনতা, কণ্যাভ্রুণ হত্যার বিরুদ্ধে জনমত গঠন, মহিলা যৌনকর্মীদের অধিকার ও স্বাস্থ্য সচেতনতা বা কুষ্ঠ সম্পর্কে সচেতনতা তৈরি করতে এগিয়ে এসেছে স্পিড।
বিশদ

04th  February, 2019
নিন্দিত রাজনীতির প্রতি ব্যঙ্গের বিষাক্ত তির

সম্প্রতি কলকাতার মধুসূদন মঞ্চে ব্যাঙ্গধর্মীতায় পরিপুষ্ট এক সামাজিক নাটক মঞ্চস্থ করল আসানসোল চর্যাপদ। নাটকের নাম ‘ঘোড়ার ডিম’। যে নাটকে নিন্দিত রাজনীতির আঘাতে রক্তে ভেসে যায় সভ্যতা। যেখানে শাসকের সীমাহীন ঔদ্ধত্য ও আস্ফালনে সৃষ্টি হয় চরম নৈরাজ্য। এমনই এক রাজ্যের কর্তব্যবিমুখ, দুর্বুদ্ধি সম্পন্ন, দুরাচারী রাজা গোপাল রুদ্র।
বিশদ

28th  January, 2019
ভূত মানে অতীত

 আগামী ৩১ জানুয়ারি দু’টি নতুন নাটকের প্রিমিয়ার ভয় ও মর্জিনা! মর্জিনা! বিশদ

28th  January, 2019
আরব্য রজনীর কাহিনীতে সমসাময়িকতার ছোঁয়া

‘এন্টারটেইনমেন্ট’ শব্দটির সঙ্গে এখন আট থেকে আশি সবাই খুব পরিচিত। কী এই এন্টাটেইনমেন্ট বা বিনোদন? সহজ কথায় মনোরঞ্জনের উপকরণ। তার মধ্যে রয়েছে সাহিত্য, চিত্র, ভাস্কর্য, নৃত্য, সিনেমা, নাটক সবই। কিন্তু জনগণের মনোরঞ্জন করতে গিয়ে মনোরঞ্জনকারীরা সবসময় মাত্রাজ্ঞান বজায় রাখতে পারেন কি? এটা মস্ত বড় একটি প্রশ্ন।
বিশদ

28th  January, 2019
ঐহিকের ‘বাংলার নট-নটী’

 নাট্যদল ঐহিক গত বছর থেকে শুরু করেছে একটি অন্য ধরনের নাটকের উৎসব। আমাদের রাজ্যে নাটকের দলের কমতি নেই। কিন্তু রাজধানী শহর কলকাতার অভিনেতারা যতটা প্রচারের আলোয় আসতে পারেন জেলা শহরের অভিনেতারা স্বাভাবিক কারণেই সেই আলোকবৃত্ত থেকে বঞ্চিত হন।
বিশদ

28th  January, 2019
বেলঘরিয়া হাতেখড়ির
স্পেস থিয়েটার ফেস্টিভ্যাল

খড়দার সুখচরের পাইন ঠাকুরবাড়ি একেবারে গঙ্গার ধার ঘেঁষে অবিস্থত। এর লাগোয়াই রয়েছে ১৬০০ বছরের পুরনো একটি ভগ্নপ্রায় মন্দির। আর এই ঐতিহাসিক প্রাঙ্গনেই বসেছিল একটি অন্যরকমের নাট্যোৎসবের আসর। শুরু হয়েছিল গত বছরেই। এবার এই উৎসব দ্বিতীয় বছরে পড়ল। পোষাকি নাম স্পেস থিয়েটার অর্থাৎ সা ইট স্পেসিফিক থিয়েটার।
বিশদ

28th  January, 2019

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 ব্রিস্টল, ১৫ মে: জাতীয় দলের জার্সিতেও আইপিএলের দুরন্ত ফর্ম বজায় রেখেছেন জনি বেয়ারস্টো। ব্রিস্টলে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে’তে তাঁর অনবদ্য সেঞ্চুরিতে ভর করে ...

 সংবাদদাতা, মালবাজার: ফুল ঝাড়ুকেই এখন প্রধান অর্থনৈতিক ফসল হিসাবে বেছে নিয়েছেন কালিম্পং জেলার গোরুবাথান ব্লকের সামসিং ফরেস্ট কম্পাউন্ড বস্তির কয়েকশ চাষি। অন্যান্য ফসলের তুলনায় সকলেই এখন ঝাড়ুকেই বেশি প্রাধান্য দিচ্ছেন। কারণ ঝাড়ু ফলিয়ে তাঁরা এখন বেশি লাভের মুখ দেখছেন। একবার ...

  বিএনএ, বর্ধমান: স্ট্রংরুম পরিদর্শনে গিয়ে লোকসভা কেন্দ্রের প্রার্থীদের এজেন্টরা তার ধারেকাছে ঘেঁষতে পারবেন না। প্রার্থীদের এজেন্টরা পরিচয়পত্র নিয়ে নিয়মিত স্ট্রংরুম ভিজিটে যান। কিন্তু, নির্বাচন কমিশনের নির্দেশ, প্রেমিসেস থেকে বেশকিছুটা দূরে একটি ক্যাম্প তৈরি করতে হবে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপস্থিত বুদ্ধি ও সময়োচিত সিদ্ধান্তে শত্রুদমন ও কর্মে সাফল্য। ব্যবসায় গোলযোগ। প্রিয়জনের শরীর-স্বাস্থ্যে অবনতি। উচ্চশিক্ষায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩১: বঙ্গ নাট্যালয়ের প্রতিষ্ঠাতা যতীন্দ্রমোহন ঠাকুরের জন্ম
১৯৭০: টেনিস খেলোয়াড় গ্যাব্রিয়েলা সাবাতিনির জন্ম
১৯৭৫: প্রথম মহিলা হিসেবে এভারেস্ট জয় করলেন জুঙ্কো তাবেই
১৯৭৮: অ্যাথলিট সোমা বিশ্বাসের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৯ টাকা ৭১.১৮ টাকা
পাউন্ড ৮৯.১৯ টাকা ৯২.৪৬ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৮/৮ দিবা ৮/১৬। চিত্রা ৫৮/১০ রাত্রি ৪/১৬। সূ উ ৫/০/৮, অ ৬/৫/৪৪, অমৃতযোগ দিবা ৩/২৮ গতে অস্তাবধি। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৫ মধ্যে।
১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৫/৩২/৪৭ দিবা ৭/১৩/২৬। চিত্রানক্ষত্র ৫৭/১১/১৩ রাত্রি ৩/৫২/৪৮, সূ উ ৫/০/১৯, অ ৬/৭/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে ৬/৭ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ গতে ৯/৪ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪ মধ্যে ও ৩/৩০ গতে ৫/০ মধ্যে, বারবেলা ৪/২৮/৫৩ গতে ৬/৭/১৫ মধ্যে, কালবেলা ২/৫০/৩১ গতে ৪/২৮/৫৩ মধ্যে, কালরাত্রি ১১/৩৩/৪৭ গতে ১২/৫৫/২৫ মধ্যে।
১০ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: উচ্চশিক্ষায় সাফল্য। বৃষ: উচ্চপদস্থ ব্যক্তির আনুকূল্যে কর্মক্ষেত্রে প্রভাব প্রতিপত্তি বৃদ্ধি। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৩১: বঙ্গ নাট্যালয়ের প্রতিষ্ঠাতা যতীন্দ্রমোহন ঠাকুরের জন্ম১৯৭০: টেনিস খেলোয়াড় গ্যাব্রিয়েলা ...বিশদ

07:03:20 PM

ঝড়-বৃষ্টিতে তার ছিঁড়ে অন্ধকারে ডুবল জলপাইগুড়ি
জলপাইগুড়ি শহরের বিস্তীর্ন অংশ ডুবে রয়েছে অন্ধকারে। সন্ধ্যা থেকে ঝড়-বৃষ্টির ...বিশদ

08:10:08 PM

ডায়মন্ডহারবারের এসডিপিও এবং আমহার্স্ট স্ট্রিট থানার ওসিকে সরিয়ে দিল নির্বাচন কমিশন

07:27:00 PM

বিমান সংস্থার উপর চটলেন শ্রেয়া
বিমানে বাদ্যযন্ত্র নিয়ে যেতে বাধা দেওয়া হয় সঙ্গীতশিল্পী শ্রেয়া ঘোষালকে। ...বিশদ

06:21:47 PM

ভোটের দিন গরম বাড়বে
উত্তর বঙ্গের পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও ভোটের দিন কিন্তু ...বিশদ

06:10:39 PM